BENGALI





ঔপনিবেশিক কাল থেকে ভারতবর্ষের বৈচিত্রতা ভারতীয় নাট্যকর্মীরা তাঁদের কাজের মাধ্যমে প্রকাশ করেছেন। 
আমাদের নাটক স্বাধীনতা সংগ্রামের শরিক হয়েছে, সামাজিক নানা ব্যাধি- বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে আমাদের থিয়েটার। পরিবারতন্ত্র, কৌলীন্য প্রথা  এবং জাতের নামে বজ্জাতিকে ভেঙে গুঁড়িয়ে দিয়েছে আমাদের থিয়েটার। নাচ-গানের ছন্দে, আনন্দে-বিষাদে, মানুষের জীবনের গল্পের কথা বলেছেন নাট্যকর্মীরাএক ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ভারতের স্বপ্নে। আমরা প্রান্তিক মানুষের মধ্যে দাঁড়িয়ে কথা বলেছি, আমরা প্রান্তিক মানুষের হয়ে কথা বলেছি। 

আজ আমাদের সেই স্বপ্নের ভারত বিপন্ন। বিপন্ন আমাদের স্বাভাবিক জীবনের ছন্দ।

আজ আমাদের প্রিয় সংবিধান বিপন্ন। যেকোন তর্ক, বিতর্ক, বিরুদ্ধ মতের আজ কণ্ঠরোধ করা হচ্ছে। প্রশ্ন করলে, সত্যি কথা বললে, মিথ্যের প্রতিবাদ করলে জুটছেদেশদ্রোহি’– তকমা। আমাদের খাদ্যাভ্যাস, উপাসনা উৎসবের মধ্যে ঢুকে পড়ছে ঘৃণার বীজ।
ওই ঘৃণা সংক্রামক ব্যাধির মতো ছড়িয়ে ফেলা হচ্ছে সর্বত্র, এর শিকড় উপড়ে ফেলা আজ জরুরি।

স্বাধীন ভারতবর্ষের ইতিহাসে সাম্প্রতিক নির্বাচন নিঃসন্দেহে খুবই গুরুত্বপূর্ণ। সমাজের প্রান্তিক, দুর্বলতম শ্রেণীর গণতান্ত্রিক আধিকার আজ বিপন্ন। প্রশ্ন, বিতর্ক যৌক্তিক বিরোধিতা ছাড়া গণতন্ত্র অর্থহীন। বর্তমান সরকার এই গণতন্ত্রকেই ধ্বংস করতে চাইছেন। উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে গত পাঁচ বছর আগে যে বিজেপি সরকার এসেছিল তারা হিন্দুত্বের ধ্বজাধারী গুণ্ডাদের দিয়ে ঘৃণা সন্ত্রাস ছড়ানো ছাড়া আর কিছুই করেননি। যে মানুষটিকে পাঁচবছর আগে দেশের ত্রাতা হিসেবে তুলে ধরা হয়েছিল , তিনি তার ভ্রান্ত নীতি দিয়ে সাধারন মানুষের জীবন-জীবিকা নষ্টই করেছেন। তিনি কালো টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, বাস্তবে অপরাধীরা সাধারন মানুষের কোটি-কোটি টাকা লুঠ করে বিদেশে পালিয়ে গেছে। ধনীদের সম্পদ উত্তরোত্তর বেড়েছে আর গরীবরা দারিদ্রতার অন্ধকারে তলিয়ে গেছেন।
ভারতবর্ষের আপামর জনসাধারণের কাছে ভারতীয় নাট্যকর্মীদের আবেদন, আমাদের প্রিয় সংবিধান ধর্মনিরপেক্ষ, মুক্তচিন্তার যে ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য আমরা বহন করছি, তাকে রক্ষা করতে এগিয়ে আসুন। সহনাগরিকদের কাছে আমাদের আবেদন, আপনারা ভোট দিন ভালোবাসা মানবিক সহানুভূতির পক্ষে, সামাজিক ন্যায় সাম্যের পক্ষেপরাস্ত হোক সমস্ত অশুভ শক্তি বর্বরতা।
ক্ষমতার যে ভাষা জন্ম দেয় ধর্মীয় সংকীর্ণতা, গোঁড়ামি আর ঘৃণাতাকে অনুগ্রহ করে একটি ভোটও নয়। ভোট দিন বিজেপি তার সহযোগী দলগুলির বিরুদ্ধে।

আসুন আমরা ভোট দিই প্রান্তিক মানুষের জন্য, সার্বভৌমত্ব রক্ষার জন্য, পরিবেশ রক্ষার জন্য,  বৈজ্ঞানিক  চেতনার জন্য। ভোট দিই আমরা স্বপ্নের স্বাধীনতায় গড়ে ওঠা ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ভারতবর্ষের জন্য।
আপনার ভোটে থাকুক, আপনার নিজস্ব বুদ্ধির ছোঁয়া।



Are you a theatre artist? Like to endorse the statement?
Name and Place:

Your Email: (required)

Your theatre credentials and other details : (required)